Ads 728x90
Ads 728x90

ফাইভারে ক্লায়েন্টদের সাথে ডিল বা চ্যাটিং করবেন, ক্লায়েন্ট খুব প্যারা দিবে তখন কী করবেন!

✍️✍️ ক্লায়ন্টের সাথে ডিল করা বা চ্যাটিং যারা একবারে নতুনঃ

যারা মার্কেটপ্লেসে একদম নতুন তারা অনেকেই কাজ পাওয়ার পর একটু ঘারবে যায়, ক্লায়েন্ট যেই ডেসক্রিপশন দেয় সেটা পরে বুঝতে পারেনা, অনেকে আবার ভাল ইংলিশ জানেনা বলে বুঝতে পারেনা

এটা নিয়ে কিছু কথাঃ

-যদি ক্লায়েন্টের ডেসক্রিপশন পরে না বুঝেন, শুরুতে একবার/কয়েকবার ক্লায়েন্ট কে বলতে পারেনা আমি বুঝিনি এখানে/ওখানে কি হবে? etc etc ((ক্লায়েন্ট কেমন সেটা চ্যাটিং দেখে বুঝে নেন সে বার বার আস্ক করলে রেগে যাবে কিনা)

- আপনি চাইলে সাথে সাথে ক্লায়েন্ট কিছু না বলে একটু নিজের বুঝার চেষ্টা করুন (৩-৫ মিনিট বার তার বেশি সময় নিয়ে বুঝার চেস্টা করেন) শুরুত বলার দরকার নেই আপনি বুঝেছেন, কারন যদি না বুঝে বলেন আমি বুঝেছি পরে যদি ক্লায়েন্টকে বলেন বুঝি নাই, অনেক ক্লায়েন্ট আছে রেগে যায়(সবাই এক না, না বুঝলে ক্লায়েন্ট ২-৩ বার বা তার বেশি বলে দিবে)

- শুরুতে কিছু না বলে ক্লায়েন্টের ডেসক্রিপশন টা গোগল ট্রান্সলেট করেন, দেখেন কি বলেছে, গোগলে ট্রান্সলেট করে যা দেয় অনেকে বুঝতে পারেনা, যারা একটু চালাক চতুর অনেকে বুঝে যায়, আপনি যদি গোগলে ট্রান্সলেট করে না বুঝেন তাইলে আপনার ভাই,বোন বা আপনার পরিচিত কেউ থাকে যারা ভাল ইংলিশ জানে/জানতে পারে তাহলে তাকে জিজ্ঞেশ করুন, সে হয়তো ঠিক ই বলে দেবে,

- আবার এমন ও হতে পারে, রাত ২টা বা ৩টা তখন ক্লায়েন্ট মেসেজ দিলো, ক্লায়েন্ট আপনাকে কয়েকবার বুঝানোর পর ও আপ্নে না বুঝেন, ঐ সময় যদি আপনার পরিচিত তেমন কাউকে না পান তাহলে ক্লায়েন্ট কে বলে দেন আমি বুঝেছি কাজ টা করে দেবো(একটু চালাকি আর কি তবে, সব সময় সময় সব চালাকি না করাই ভাল, সুযোগ বুঝে কাজ করবেন) 😊

আসলে অনেক ক্লায়েন্ট আছে ইংলিশ না জানলে রেগে যায়, সবাই এক না, আপনি না বুঝলে ক্লায়েন্টকে বলবেন, ক্লায়েন্ট আপনাকে ২-৩ বার বলবে বা তার বেশি ও বলবে, তবে বার বার বিরক্ত করবেন্না

আপনি বার বার জিজ্ঞেশ করলে ক্লায়েন্ট রেগে জেতে পারে, অনেক ক্লায়েন্ট আছে না বুঝলে বার বার আপনাকে বলবে, সবাই ত এক না, আর আপনি যখন বার বা প্রশ্ন করবেন সে যখন রিপ্লে দিবে তখন আপ্নে বুঝে যাবেন ক্লায়েন্ট কি রেগে যাচ্ছে না ঠিক আছে 😊

✍️✍️ ইংলিশঃ

আপনি যদি ইংলিশে দুর্বল হন বা কম বুঝেন তাহলে প্রতিদিন সময় করে ইংলিশ প্র্যাকটিস করুন, ইংলিশ পরতে/শিখতে হয়তো মন চাইবেনা, তবে আপনি ফ্রিলেন্সিং করলে ইংলিশ জানাটা আপনার জন্য জরুরি, এক কথায় ফরজ, প্রতিদিন সময় করে নিজে নিজে বা ফ্রেন্ড সার্কেল , জেভাবে পারেন প্র্যাকটিস করেন

✍️✍️✍️ ক্লায়েন্টের প্যারা

✍️ ক্লায়েন্ট আপনাকে কাজ দিলো, আপনি কাজটা করে দিলেন, সে দেখে ও খুশি হলো, তারপর----
কিছু নমুনা--------


- কাজটা ভাল্লাগছে একটু চেইঞ্জ দরকার, তারপর এপ্রোভ করে ফেলবো

অনেক ক্লায়েন্ট আসলেই তাই করে, আপনি ও হালকা চেইঞ্জ করে দিলেন, তারপর এপ্রুভ করে ফেলবে

(অনেকে ৪-৫ বার মডিফাই ও চাইতে পারে)

- কাজটা ভাল্লাগছে একটু চেইঞ্জ দরকার, তারপর এপ্রোভ করে ফেলবো

আপনি ও খুশি, হালকা চেইঞ্জ করে দিলেন, এইজে চেইঞ্জ শুরু হলো তা আর শেষ হচ্ছেনা, ৩-৪ দিন, ৭ দিন, ১ মাস, ২ মাস, অনেকের ৩মাস ও হয়ে যায় তারপর ও ক্লায়েন্ট প্যারা দেয়, অনেকের দেখলাম আরো বেশি

এখানে কথা আছে, ক্লায়েন্ট যে আপনাকে এই ১/২/৩ মাস প্রতিদিন প্যারা দিবে এমন না, ধরেন শুরুতে ২-৩ দিন বা ৭দিন রেগুলার চেইঞ্জ চাবে, এরপর সে ৩/৭/১৫/ বা তার বেশি দিন ধরে উধাও , তারপর এসে আবার চেইঞ্জ চাবে, আবার কয়দিন রেগুলার প্যারা দিবে, আপনি ও চেইঞ্জ করতে থাকবেন, একটা সময় সে কাজ এপ্রোভ করবে

👉 অনেকে প্যারা দিতেই থাকে, আর এইদিকে আপনি ও রাগে ফুলতে থাকবেন, মেজাজ ৪৪০ ভোল্ট হয়ে যাবে মাস্ট, শুরুতে সে কিন্তু বলেছে/বলতে পারে কাজটা আমার ভাল লাগছে হালকা চেইঞ্জ করে দেও, তারপর এতবার চেইঞ্জ করার পর সে নিজেই ভুলে যায় কি তার পছন্দ কি

(এমন অনেক রকমের ক্লায়েন্ট আছে, এত কাহিনী নাই বলি)

👉👉 অনেক ক্লায়েন্ট অর্ডার শেষ করার পর ও আসে চেইঞ্জ করে নিতে, তখন আপনি যা করবেন---

- আপনার হাতে যদি কাজের চাপ থাকে তাহলে বলবেন আমাকে ১/২ দিন সময় দাও আমি করে দিচ্চি, না থাকলে সাথে সাথে করে দেন, দেখা যাবে ফিউচারে ক্লায়েন্ট আপনাকে আরো কাজ দিচ্ছে

(অনেকে দেখি ক্লায়েন্ট অর্ডার শেষে চেইঞ্জ করতে আসলে রেগে যায় করেনা, ক্লায়েন্টকে চেইঞ্জ করে দেয়না, পরে ক্লায়েন্ট বাধ্য হয়ে সাপোর্ট তার নামে রিপোর্ট করে, এইগুলা না করাই ভাল, তবে আপনাদের ইচ্ছা)


✍️✍️ ক্লায়েন্ট যদি হালকা প্যারাময় হয় তাহলে----

- আপনি যেহেতু কাজটা করতেছেন, ৫-১০ টা চেইঞ্জ চাইলো কোন ব্যাপার না, করে দেন, কেউ ভাল হলে আপনাকে কাজ করিয়ে নিয়ে টিপস ও দিবে, অনেক ক্লায়েন্ট বুঝে ওরে দিয়ে এত কাজ করাচ্ছি, টিপস দিয়ে দেয়, অনেকে দেয়না, টিপস দেয় বা না দেয় মন খারাপের কিছু নাই

- অনেক ক্লায়েন্ট যখন আপনাকে দিয়ে ৫০/১০০+ এর বেশি ও চেইঞ্জ করাবে তখন আপনার রাগ হওয়াটা স্বাভাবিক, কারন শুরুতে সে পছন্দ করেছে, তারপর এতবার চেইঞ্জ করার পর এমন অবস্থা হয় সে নিজেই ভুলে যায় তার কি পছন্দ 

✍️✍️ ক্লায়েন্ট যদি সেই রকমের প্যারাময় হয় + আপনি অলরেডি ২০-৩০+ বা তার বেশি চেইঞ্জ চাওয়ার পর চেইঞ্জ করে দিছেন, আপনার রাগ হবে, সো সে যদি আরো চেইঞ্জ চায় আপনি করে দিবেন, কারনঃ---

- আপনি ভাবুন আপনি কত সময় ধরে তার কাজের পেছনে ব্যয় করছেন, কত প্যারা অলরেডি নিছেন, আপনার অনেক সময় অপচয় হইছে, এখন যদি আপনি রেগে গিয়ে কাজটা কেন্সেল করে দেন তাহলে আপনার সময় ই নষ্ট + ডলার গেলো + পরিশ্রম সব বৃথা

👉 কি গ্যারান্টি আছে এত চেইঞ্জ করানোর পর ক্লায়েন্ট কাজ কেন্সেল কবরেনা.. ?

- গ্যারান্টি নেই, তবে একটা আশা, এত প্যারা নিয়ে কাজ করলাম কিন্তু টাকা/ডলার গুলা পাবোনা, সময় গেলো, রাত জাগলাম, পরিশ্রম ও ত কম করলেন্না, কেনো রেগে গিয়ে কেন্সেল করবো

- আপনি কিছু ক্লায়েন্টের কাজ করলে ৪/৫/১০ বার চেইঞ্জ করারনোর পর বুঝে যাবেন ক্লায়েন্ট কাজ করে হয়তো কেন্সেল দিবে, আপনার এমন মনে হলে আপনি কেন্সেল করে দিতে পারেন, অযথা দীর্ঘদিন কাজ টা নিয়ে পরে না থাকাই ভাল, যদি আপনার কেন্সেল করতে মন চায় শুরুতে করে দিবেন(তবে মাথায় রাখবেন আজকাল মার্কেটপ্লেস গুলাতে কেন্সেল মানে প্রবলেম)

আমি যা করতাম খুব প্যারা দিলে আমি নিতাম, কারন এত সময় দিলাম, পরিশ্রম করলাম কেনো কেন্সেল করবো, তবে সব কিছু আপনার ইচ্ছে, আপনি চাইলে চেইঞ্জ করে দিবেন বার বার, আর নয়তো ক্যান্সেল করে দিবেন কয়েকবার কাজ করার পর, আমি বলবো এত প্যারা নেয়ার পর ক্যান্সেল করলে ত আপনার যা ইনকাম হতো সেটা পাইলেন্না + আপনি অনেক সময় নষ্ট করছেন + কষ্ট ও কিন্তু কম করেন্নাই , সব গেলো

(জাইহউক সব আপনার ইচ্ছা,আমি জাস্ট এমনি একটু আইডীয়া দিলাম, জাস্ট আমার মত করে বললাম আরকি, আপনারা জেটা ভাল মনে হয় করবেন) 😊😊

Related post

Comentarios:

 
Uso de Cookies: Este portal, al igual que la mayoría de portales en Internet, usa cookies para mejorar la experiencia del usuario. clicking on more information